Monday, December 31

সম্পাদকীয়

১৫ বছর।। বইমেলা।। জানুয়ারি।। ২০১৯




১৪ বছর পর 'পারক' অনলাইনে চলে এলো। কোনও পরিকল্পনা ছিল না, হঠাৎই। আসলে এই মাধ্যমটিকে বর্তমান পাঠককুল আর অস্বীকার করতে পারবেন না আমরাও পারলাম না। দুনিয়ার যেকোনও জায়গা থেকেই পাঠক-লেখকের সম্পর্ক এখন খুব সহজ হয়ে গেছে। এই (অনলাইন) মাধ্যমেও অনেকেই খুব ভালো কাজ করছেন। আমরাও সামিল হতে চেয়েছি সেই যজ্ঞে। তবে এটাও অস্বীকার করি না, নতুন কাগজের গন্ধ শুঁকে পাঠকের রসাস্বাদনের মজাটাই আলাদা।

আর তাই পারকের ওয়েব সংস্করণ থেকে বাছাই করা কিছু লেখা হঠাৎ হঠাৎ মুদ্রিত অবস্থায় পাঠকের হাতে পৌঁছে দিতে আমরা সাধ্যমতো চেষ্টা করবো, বিগত বছরগুলির মতোই।

অনলাইন সংস্করণের প্রথম সংখ্যাতেই পারকে এযাবৎ কাল অংশ নেওয়া লেখকেরা যেমন আছেন, তেমনি আছেন নতুন, আনকোরা কলমচিও। আমরা পাশে পেয়েছি বাংলাদেশের প্রতিষ্ঠিত কয়েকজন সাহিত্যিককেও। সেখানকার গল্প লিখিয়েরা কেমন লিখছেন, তার একটা নমুনা পাবো তাঁদের লেখায়।

এই সংখ্যায় সবার নজর একটি বিষয়ে, তা হল সাক্ষাৎকার। পারক, ২০১৮ শারদ সংখ্যাতেই থাকার কথা ছিল তারঁ সাক্ষাৎকার।  তিনি প্রতিষ্ঠিত সাহিত্যিক রমানাথ রায়। নানা কারণে তা হয়ে ওঠেনি। আর বৃহত্তর পাঠক সমাজকে রমানাথবাবুর সম্পর্কে বহু অজানা কথা জানাতে এগিয়ে এলেন সাহিত্যিক প্রগতি মাইতি ও গল্পকার রাজেশ ধর। তাঁদের দুজনকে পত্রিকার পক্ষ থেকে সাধুবাদ জানাচ্ছি।

নতুন বছরে সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন, এই আশা রেখে শেষ করছি।

টিম
পারক
(৩১/১২/২০১৮)

2 comments: