Tuesday, December 10

সুবীর ঘোষের অণুগল্প : ব্যক্তিগত




সুবীর ঘোষ
ব্যক্তিগত


বাসুদেবদা লেকটাউনে থাকতেন । মাসে একবার সকালের দিকে গিয়ে আড্ডা দিয়ে আসতাম । সেবার খুব রোদ ছিল । জুন মাস । মনসাতলায় নেমে একটা রিক্সা নিয়েছি । বললাম--- জ্যোতি মিল চল । ওখানে নেমে বাসুদেবদার বাড়ি হাঁটা পথ । রিক্সা যাচ্ছে যাচ্ছে । জ্যোতিমিলের রাস্তায় না ঘুরে এগিয়ে চলল । ভাবলাম অন্য রাস্তায় যাবে বোধ হয় । কিছুটা গিয়ে কেমন জলাজংলা আসতে লাগল । চালককে জিজ্ঞেস করলাম-- এদিকে কোথায় যাচ্ছ ? সে বলল-- আপনি তো দক্ষিণদাঁড়ি যাবেন বললেন । নামুন , এসে গেছে । আমি বললাম --আমি তো দক্ষিণদাঁড়ি বলিনি , বলেছিলাম --- জ্যোতি মিল। রিক্সাওয়ালা কিছুতেই মানতে রাজি নয় । না আমার ভুল হতেই পারে না । আমি বহুদিন  রিক্সা চালাচ্ছি । আপনি  দক্ষিণদাঁড়িই বলেছিলেন । কী ফ্যাসাদে পড়া গেল । আমাদের কথোপকথন তো আর রেকর্ড করা নেই । আমি যত বলি আমি  জ্যোতি মিল বলেছিলাম সে বলে আপনি  দক্ষিণদাঁড়ি বলেছিলেন । দেখলাম মাথা গরম করে লাভ হবে না । ওকে বললাম --দেখ ভাই যদি আমি  দক্ষিণদাঁড়ি বলতাম , তা হলে এখন তো  দক্ষিণদাঁড়ি পৌঁছে গেছ , তাহলে আমি তো নেমে যেতাম । লোকটি দেখলাম যুক্তি ব্যাপারটাই বোঝে না । সে বলল-- সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার । গন্তব্যে এসে না নামার মধ্যে কী ব্যক্তিগত ব্যাপার থাকতে পারে সেটা আমার মাথায় ঢুকল না । আমি বললাম --দেখ আমার এখানে কোনো কাজ নেই । এখানে আমি নামবও না । তুমি রিক্সা ঘুরিয়ে  জ্যোতি মিলে নিয়ে গিয়ে আমাকে ছেড়ে দাও ।  রিক্সাওয়ালা এবার বলল --আমাকে দু জায়গায় যেতে হবে ।  ভাড়া বেশি লাগবে । আমি তখন একটু রূঢ় স্বরেই বললাম ---এইটাই তাহলে তোমার উদ্দেশ্য । অকারণ ঘুরিয়ে বেশি পয়সা আদায় করা ? লোকটা গজগজ করতে করতে রিক্সা ঘোরাল । বিড়বিড় করে বলতে থাকল-- আমি চিটিংবাজ নই । আমি ঠিক জায়গাতেই মানুষকে নামাই । কারোর ব্যক্তিগত ব্যাপার থাকলে আমার কী করার আছে !

এবারও আমি বুঝলাম না ভুল গন্তব্যে না নামার সঙ্গে  ব্যক্তিগত শব্দটার যোগ কোথায় । তবে আমি কিছু না বলে চুপচাপ বসে রইলাম । কিছুক্ষণ পর  জ্যোতি মিল এসে গেল । আমি রিক্সা থেকে নেমে  জিজ্ঞেস করলাম--কত ? রিক্সাওয়ালা কোনো কথা না বলে এবং ভাড়ার টাকা না নিয়েই রিক্সা ঘুরিয়ে চলে গেল । আমি বোকার মতো বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে রইলাম যদি সে ফেরে । না সে আর ফেরেনি । সেটাও তার   ব্যক্তিগত ব্যাপার বোধ হয় ।

No comments:

Post a Comment