Monday, December 31

অণুগল্প : সাধন কুমার ঘোষ






মুখোশ



আমি একজন শিক্ষিত অর্থবান বিত্তবান মানুষ /এসব নিয়ে আমি অহংকার করতেই পারি /কিন্তু আমি এসব করিনা /আমার মেলামেশার কোন জাত নেই! ছোট বড় ধনী দরিদ্র ঞ্জানীগুনি মুর্খ --সবার সাথে খোলামেলা মিশি /এবং সব সময় মানুষের বিপদে আপদে সাহায্যের হাত বাড়িয়ে দিই /এই কারণে চারধারে আমার একটা বিশেষ পরিচিতি গড়ে উঠেছে /আমি একজন সমাজের প্রতিস্টিত মানুষ ;একথা মানুষের মুখে ঘোরেফেরে / প্রতিদিন আমার কাছে কেউ না কেউ আসবেই তাদের প্রয়োজন মিটাতে

   আমি প্রতিদিন আমার বাড়ির সামনের ঘরে সকাল সন্ধ্যা বসি /প্রয়োজনে অপ্রয়োজনে লোকের ভিড় লেগেই থাকে / এতো যোগাযোগের ফলে .আমার মানুষ চেনার অদ্ভুত এক ক্ষমতা তইরী হয়েছে /

      আজো আমি সকালবেলায় ঘরে বসেছি /আজকের খবরের কাগজ পড়ছি /এই সময় তিনজন লোক আমার ঘরে ঢুকলো হাতজোর করে নমস্কার জানালো / আমিও প্রতি নমস্কার জানালাম / ওদের বসতে অনুরোধ করলাম /ওরা আমার মুখোমুখি তিনটি চেয়ারে বসলো /তাদের মুখে ভদ্রলোকের হাসি /আমি তাদের দিকে গভীর ভাবে তাকিয়ে জিজ্ঞেস করলাম ; আপনারা তিন বন্ধু?

ওরা ঘাড় নাচিয়ে বলল ; 'হ্যাঁ '

-- কোথায় থাকেন আপনারা?

একজন বলল;  পাশের গায়ে

 --- আমার এখানে?

---আপনার নাম শুনেছি; আপনি ত গরিবের বাপ মা /---আমাকে কী করতে হবে? আরেকজন বলল;  আমার চাল দরকার ; অনেক দিন খাইনা /

আরেকজন বলল ;আমার ভিটেমাটি নেই /

আরেকজন বলল; আমার বস্ত্র নেই শিক্ষা নেই অন্ন নেই /

আমাকে কী করতে হবে?

ওদের মধ্যে একজন বলল; আপনার দান ধ্যানের কথা শুনেছি;  যদি কছু সাহায্য করেণ!

--- ঠিক আছে আপনারা বসুন !বলেই আমি ভেতর-ঘরে গেলাম / এবং খানিক বাদে হাতে তিনটি ব্যাগ নিয়ে ঘরে ঢুকলাম / তিনটে ব্যাগ ওদের হাতে দিয়ে বললাম;- ভেতরে টাকা আছে!

     ওরা আনন্দে ব্যাগ খুললো সবার হাতে উঠে এলো আমার চেহারার মুখোশ / আসলে ওদের প্রথম দর্শনেই বুঝেছিলাম ওরা অদৃশ্য মুখোশধারী!


               



No comments:

Post a Comment