Monday, December 31

অণুগল্প : সুকুমার সরকার





বাবা



ফার্স্ট হাফ ক্লাশ নেবার পর টিচার্স রুমে চুপচাপ বসে আছে দেবলীনা। উল্টো দিকের চেয়ারে বসা নবনীতা বললো, কীরে দেবলীনা তোকে আজ এমন বিষন্ন লাগছে কেন ! মেয়ের শরীর খরাপ করেনি তো ?


 -- নারে, এমনি। বলে আগের মতোই চুপচাপ বসে রইলো দেবলীনা। গতরাতে পাঁচ বছরের মেয়ে মিতালির মুখে  '' মা, আমার বাবা নেই কেন ? আমার বাবা কে ? বাবা না থাকলে আমি কী করে হলাম?''

       কথাগুলো শোনার পর থেকে মনটা ভলো নেই দেবলীনার। অতটুকু মেয়ে কী করে এমন একটা প্রশ্ন করে বসলো! বাবা নেই তো কি হয়েছে! আমি কি ওর কোনো কিছুর অভাব রেখেছি ? এই কথা ভেবে নিজেকে সান্তনা দেবার যতই চেষ্টা করছে ততই মনের মধ্যে খচখচ করছে দেবলীনার। কানের মধ্যে কেবলই বেজে চলেছে , ' মা আমার বাবা কে ? '


         সন্তান হতে গেলে বাবা লাগে ঠিকই । কিন্তু পুরুষদের ওই বাহাদুরি আর খবরদারি দেবলীনার না পছন্দ । তাই সে স্পার্মব্যাংক থেকে স্পার্ম সংগ্রহ করে সিঙ্গল মাদার হয়েছে। তার জন্য অনেক গঞ্জনা,লাঞ্চনা পর্যন্ত সহ্য করেছে সে। কিন্তু কোনোদিন মন খারাপ করেনি । তার আশা ছিল তার মেয়েও তার মতো জেদী হবে। মেয়েকে নিয়ে একক মাতৃত্বের একটি লড়াই করবে সে। কিন্তু যাকে নিয়ে তার এত আশা , যার জন্য তার এই এত  সংগ্রাম সেই কিনা প্রশ্ন তুলছে , ''মা আমার বাবা কোথায় ? কাকে আমি বাবা বলে ডাকবো? আমার বাবাকে এনে দাও !''

  -- কেন বাবা ছাড়া মানুষ কি অসম্পূর্ণ ?

         যতই প্রশ্নের যুক্তিজাল দাঁড় করাবার চেষ্টা করুক দেবলীনা, মেয়ের এই প্রশ্নে সত্যিই আজ সে বিষন্ন, বিধ্বস্ত! স্পার্ম ব্যাংকের কোন্ পুরুষের বীর্য সে ধারণ করেছিল কিছুই সে জানে না। সেটা জানানোর নিয়মও নেই।

   -- তা হলে মিতালির বাবা কে ?

 আজ এতদিন পরে এ প্রশ্নে দেবলীনাও বিধ্বস্ত ! পৌরুষের অহংকার আর  পিতৃত্বের দ্বন্দ্ব-সংঘাতে দিশাহারা দেবলীনার মাতৃত্ব বলে উঠলো, মিতালির জন্য একজন বাবারও দরকার ছিল ! নইলে পিতৃত্বের স্নেহ সে পাবে কী করে ?

No comments:

Post a Comment