Friday, May 3

সম্পাদকীয় : পারক।। বৈশাখ।। ১৪২৬




সম্পাদকীয়

গল্প কখনো কখনো k2 হ’য়ে চেপে বসে স্রষ্টার ফুসফুসে। তিনি তখন সৃষ্টির গন্ধ পান। কলম্বাসী চোখে স্পর্শ করতে চান শিল্পের চর। কেবল ফর্ম নয়, টেনশনের সিমেট্রি-তেই নির্মাণ করতে চান টেক্সট-এর ইমারত। ভাঙতে চান-গড়তে চান, ভেঙে ভেঙে আদল দিতে চান নতুন কোনও স্বরলিপির। এই অবিনির্মাণের ‘টপ্পা’য় আমরাও তো ‘স্বর’ হতে পারি ! ছোটো ছোটো সুতোয় গাঁথতে পারি ঐশ্বরিক সুখ। ‘পারক’ সেই অবকাশ আমাদের দেয়। ‘পারক’ তাই একটি প্লাটফর্ম...
             
এবারের বৈশাখে ‘পারক’ এল নতুন সাজে। গল্প, অণুগল্প, অনুবাদ গল্প, চিরায়ত গল্প, প্রবন্ধ, ব্যক্তিগত গদ্য, ভ্রমণ বৃত্তান্ত, আত্মকথা, পুস্তক পরিচয়ের বাইরেও রয়েছে ‘উত্তরের জনজাতি’ বিষয়ক বিশেষ ক্রোড়পত্র। চিরায়ত গল্পে মানিক বন্দ্যোপাধ্যায়, আত্মকথায় তপন বন্দ্যোপাধ্যায় - এই সংখ্যার হার্টবিট। আমরা একদিকে পেয়েছি সসীমকুমার বাড়ৈ, মণিদীপা নন্দী বিশ্বাস, অভিজিৎ দাশের মতো ‘পরিণত কলম’, পাশাপাশি পেয়েছি এক ঝাঁক ‘নবীন স্বপ্ন’। নবীন-প্রবীণের বাইনারি অপজিটে সজ্জিত হয়েছে ‘পারক’-এর এবারের বৈশাখী শরীর।

সম্পাদক সুজয়-দা কে অসংখ্য ধন্যবাদ এই জন্য নয় যে এই সংখ্যার অতিথি সম্পাদকের দায়িত্ব দেবার জন্য, ধন্যবাদ এই জন্য যে তিনি ভরসা রাখতে পেরেছেন। কে-ই বা চায় না ‘বীরবল’ হ’তে !!!

কৃতজ্ঞ থাকব যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রদীপ রায়ের কাছে। জনজাতি বিষয়ক ক্রোড়পত্রটি হ’য়ে ওঠায় ওঁর সাহায্যকে কুর্ণিশ জানাই।

এই সংখ্যার প্রচ্ছদ শিল্পী অয়ন দত্ত। তাকেঁও অনেক অভিনন্দন।

গণতন্ত্রের উৎসব, সিংহলী কান্না, ফণী-তাঙ্ক – সবমিলিয়ে এই সংশয়ী সময়ে এক মুঠো অক্সিজেন দেবে ‘পারক’। সংহৃষ্ট সংবাদী রসিকজনের ভালোলাগাতেই আমাদের আহ্লাদ...। ২৫ বৈশাখের পবিত্র ক্ষণে মুক্তি পাচ্ছে ‘বৈশাখী-পারক’। ‘গুরুদেব’-এর চরণে প্রণাম।


                                            মহম্মদ লতিফ হোসেন
                          

No comments:

Post a Comment